Technology, Update News, Blogging, Videos, Pictures, Music, Information.

About Me

Thursday, June 7, 2018

(৯) *মেনু তোরী ও কাস্টমাইজার*

"Widgets" সাবমেনুর পর আছে "Menus" সাবমেনু। এই মেনু দিয়ে নতুন মেনু তৈরী করা যায় এবং সেই মেনু থিমের কোন জায়গায় দেখাবে সেটাও ঠিক করা যায়। পেজের মেনু হতে পারে, ক্যাটাগরির মেনু হতে পারে এমনকি এক্সটার্নাল লিংকের মেনু হতে পারে। আবার ইচ্ছে করলে একটা মেনুতে সব ধরনের আইটেম রাখা যায় (যেমন ক্যাটাগরি, পেজ, লিংক ইত্যাদি)।

নতুন মেনু তৈরী

প্রথমে "Menu" সাবমেনুতে গিয়ে "Create new menu" লিংকে ক্লিক করলে নিচের মত আসবে এখানে Menu Name ফিল্ডে আপনার ইচ্ছেমত মেনুটির নাম দিয়ে ডান দিকে "Create Menu" বাটনে ক্লিক করলেই মেনুটি তৈরী হয়ে গেল। এবার মেনুটিতে নতুন আইটেম যোগ করা যাবে।

"Create new menu" লিংকের বামেই দেখুন একটা ড্রপডাউন আছে সেখানে আগের তৈরী মেনুগুলি দেখাবে। সেখান থেকে যেকোন একটি মেনু সিলেক্ট (Select বাটনে ক্লিক করে আনতে পারেন) করে সেখানেও মেনু আইটেম যোগ করতে পারেন। যেমন আমি আমার তৈরী একটি মেনুতে দেখুন কিভাবে মেনু আইটেম যোগ করি। যেমন নিচের ছবিতে দেখুন বামের "Links" স্লাইডার থেকে একটি এক্সটার্নাল লিংক মেনু আইটেম হিসেবে যোগ করতে কি করেছি। প্রথমে "URL" ফিল্ডে লিংকটি (khaledprivate.ml) দিয়েছি এবং লিংকটির টেক্সট তার নিচের ফিল্ডে দিয়েছি এবার "Add to Menu" বাটনে ক্লিক করলেই ডান দিকের "left menu" তে আইটেমটি মেনু আইটেম হিসেবে যোগ হয়ে যাবে।

"Links" এর উপরের স্লাইডটি হল আপনার তৈরী সকল পেজের (যেগুলি Page মেনু থেকে তৈরী করেছেন) তালিকা সেখান থেকে এক বা একাধিক পেজ সিলেক্ট করেও "Add to Menu" করা যায়। অথবা নিচের "Categories" স্লাইডার থেকে আপনার ব্লগের যেকোন ক্যাটাগরি/বিভাগকেও যেকোন মেনুতে মেনু আইটেম হিসেবে যো করতে পারেন।

** প্রত্যেকটি থিমে নির্দিষ্ট সংখ্যক মেনু সাপোর্ট করে যেমন আমি যেটা দিয়েছি সেখানে দুটি মেনু দেয়া যাবে। ইচ্ছে করলে এই সংখ্যা বাড়ানো যায়। থিম ডেভেলপমেন্ট টিউটোরিয়ালে দেখাবো কিভাবে একটা থিমে অনেক অনেক মেনু বসানোর ব্যবস্থা করা যায়।

নিচের ছবিতে দেখুন আমার পূর্বের তৈরী মেনু "left menu" তে আমি দুটি পেজ, একটি ক্যাটাগরি এবং একটি এক্সটার্নাল লিংক মেনু আইটেম হিসেবে যোগ করেছি।

আইটেম যোগ হলে "Save Menu" বাটনে ক্লিক করে মেনুটি সেভ করুন। নিচের "Menu Settings" অপশনে "Automatically add new top-level pages to this menu" এটা টিক দিয়ে রাখলে নতুন টপ লেভেল পেজ যোগ করলে অটোমেটিক এই মেনুতে ঐ পেজটি একটি মেনু আইটেম হিসেবে যোগ হবে।

আর "Theme locations" এ দেখুন দুটি অপশন আছে একটি top অপরটি left মেনু। যেহেতু আমি "Secondary menu in left sidebar" টিক দিয়েছি তাই এই মেনুটি বাম দিকে সাইডবারে দেখাবে। যদি উপরেরটি অর্থ্যাৎ "Top primary menu" এটা টিক মার্ক দিতাম তাহলে মেনুটি উপরে দেখাত।

এবার সাইটের ফ্রন্ট ইন্ডে দেখুন মেনুটি নিচের মত বামে সাইডবারে দেখাবে।

"Menu" সাবমেনুর পর আছে "Header" এবং "Background" সাবমেনু। এগুলিতে ক্লিক করে দেখুন থিমের "Customize" লিংকে নিয়ে যাবে এবং সাইটের ব্যাকগ্রাউন্ড এবং হেডার ছবি পরিবর্তন করার অপশন দিবে। এগুলিতো একটু উপরেই আলোচনা করলাম।

সবশেষে আছে "Editor" সাবমেনু। এখান থেকে activated (সক্রিয়) থিমটির যেকোন ফাইল ব্রাউজার থেকে সরাসরি সম্পাদনা করতে পারবেন। হবহু প্লাগিনের এডিটর থেকে যেমন প্লাগিনের ফাইল এডিট করা যায় ঐরকম।

"select theme to edit" ড্রপডাউন থেকে যে থিমটি এডিট করতে চান সেটা সিলেক্ট করুন এবং ঐ বরাবর নিচেই দেখুন ঐ থিমের সব ফাইলে তালিকা চলে এসেছে। এবার যে ফাইল এডিট করতে হবে সেটার উপর ক্লিক করলেই মাঝের টেক্সটএরিয়াতে ফাইলটি খুলবে এবং এডিট করে নিচের "Update File" লিংকে ক্লিক করে ফাইলটি আপডেট করুন |

Share:

0 comments:

Post a Comment

Popular Posts

Blog Archive

AMP Ads

Middle Ads

Ads

Definition List

The red square will move forward.

Try changing the speed property, and you will see the red square will move accordingly.

Unordered List

Support

Google Ad Pub

google_ad_client="pub-9967965756949016";